প্রকাশিত : রবিবার, ১৯ মে ২০২৪

Share This News

ব্যস্ততা সামলে সন্তানকে সময় দেবেন যেভাবে

ব্যস্ততা সামলে সন্তানকে সময় দেবেন যেভাবে

প্রতিদিনের কর্মব্যস্ততা থাকবেই। সকাল থেকে শুরু হয় আপনার অফিস, সন্তানের স্কুলসহ বিভিন্ন কাজ।   কিন্তু যত ব্যস্ততাই থাকুক, অফিসের কাজ সামাল দেওয়ার পাশপাশি যদি বাচ্চাকে দেখভাল করতে হয়, তাহলে তো নিজের জন্যে সময় বের করা প্রায় অসম্ভব! এই কথাও ঠিক যে, সন্তানকে সময় দিতে না পারলে যেমন মায়েদেরও মনে কষ্ট হয়, তেমনই সমাজও আঙুল তুলতে ছাড়ে না! তাহলে উপায়? তাইতো এই চাকরিরত মায়েদের জন্যে রইল কয়েকটি কৌশল।

কর্মজীবী মায়েরা যেকোন উপায়ে সন্তানকে সময় দেওয়া জরুরি। সেক্ষেত্রে কিছু কৌশল অনুসরণ করতে পারেন। যেমন-

সময় ভাগ করুন : প্রতিদিন দিনটা কয়েক ভাগে ভাগ করে নিন। যেমন- অফিসের জন্য আলাদা সময়, সংসারের জন্য দিনের দেড় ঘণ্টা এবং সন্তানের জন্যে কমপক্ষে আড়াই ঘণ্টা। একা সব কাজ সামালাতে না পারলে একজন সাহায্যকারীর সহায়তা নিন। সব কিছু সামলে নিজের জন্য কিছুটা সময় আলাদা রাখুন। 

অফিসের কাজ বাড়িতে আনবেন না: অনেকে নারীই অফিসে বড় বড় দায়িত্ব সামলান। অনেক সময়ে অফিসের কাজ বাড়িতে নিয়ে আনতে হয়। এটা ঠিক নয়। অফিসের কাজ অফিসেই করার চেষ্টা করুন। অফিস থেকে বেরনোর পরে শুধুই নিজের এবং পরিবারের কথা ভাবুন। 

ভিডিও কল : অফিসের লাঞ্চ ব্রেকে বা টি ব্রেকে সন্তানকে ভিডিয়ো কল করে দুই একটা গল্প করুন। মাঝেমাঝে তার সঙ্গে ফোনে কথাও বলুন। এতে আপনারও মন শান্ত হবে। আবার সন্তানও ভালো বোধ করবে ।  

কারও কথায় মন খারাপ নয় : আপনি একই সঙ্গে অফিসের কাজ করেন, সংসারের দায়িত্ব পালন করেন আবার সন্তানের দেখাশোনা করেন। সব সামলে মাঝেমধ্য়ে ক্লান্ত লাগাটা স্বাভাবিক। এটা নিয়ে সমাজের মানুষ কথা বলতেই পারে। চারপাশে যেই যাই বলুন না কেন, তাদের কথা ধরে মন খারাপ করবেন না। কারণ মনে রাখবেন, আপনার জীবনের সামান্য দায়িত্বও কেউ নেবেন না। আপনাকেই লড়াই করতে হবে। নিজে ভালো থাকুন। তাহলে সন্তানকে ভালো রাখতে পারবেন।