প্রকাশিত : শনিবার, ২৫ মে ২০২৪

Share This News

যত্রতত্র আবর্জনা ফেলার জরিমানা বাড়িয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

যত্রতত্র আবর্জনা ফেলার জরিমানা বাড়িয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

টাওয়ার হ্যামলেটস্, লন্ডন: টাওয়ার হ্যামলেটসে যত্রতত্র আবর্জনা ছুড়ে ফেলা বা ফ্লাই—টিপিং, লিটারিং, গ্রাফিতি বা দেয়াল লিখন এবং অন্যান্য পরিবেশগত অপরাধের জন্য দায়ী ব্যক্তিরা এখন থেকে সর্বোচ্চ অংকের ফিক্সড পেনাল্টি নোটিশ (এফপিএন) জরিমানার সম্মুখীন হবে।

টাওয়ার হ্যামলেটসকে একটি পরিচ্ছন্ন ও সবুজ বারা হিসেবে গড়ে তুলতে কাউন্সিলের প্রতিশ্রুতির অংশ হিসেবে, আর্থিক জরিমানার পরিমাণ বৃদ্ধি বেআইনি, অসামাজিক এবং বারার জন্য ক্ষতিকর পরিবেশগত অপরাধ কমাতে একটি অতিরিক্ত এবং আরও কার্যকর প্রতিবন্ধক হবে।
পরিবর্তনগুলির মধ্যে রয়েছেঃ

  • ফ্লাই—টিপিংয়ের জন্য সর্বোচ্চ জরিমানার পরিমাণ £৪০০ থেকে £১০০০ পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে নোটিশ পাওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে জরিমানা পরিশোধ করা হলে ৫০০ পাউন্ড ডিসকাউন্ট দেয়া হবে।
  • লিটারিং এর জন্য এখন সর্বোচ্চ জরিমানা হবে £৫০০ জরিমানা হবে, যা আগে ছিলো ৮০ পাউন্ড (প্রারম্ভিক ডিসকাউন্ট পেমেন্ট ২৫০ পাউন্ড)
  • ফ্লাই—পোস্টিং এবং গ্রাফিতি উভয় ক্ষেত্রে সর্বোচ্চ জরিমানার পরিমান ৮০ পাউন্ড থেকে বাড়িয়ে £৫০০ করা হয়েছে (প্রারম্ভিক ডিকাউন্ট পেমেন্ট ২৫০ পাউন্ড)
  • যে পরিবারগুলো দায়িত্বশীল ভাবে তাদের বর্জ্য নিষ্পত্তি করতে ব্যর্থ হয় (যা ডিউটি অব কেয়ার অপরাধ হিসাবে পরিচিত) তাদেরকে সর্বোচ্চ £৬০০ জরিমানা করা হবে, যা আগে ছিলো £২০০ (প্রারম্ভিক ডিসকাউন্ট পেমেন্ট ৩০০ পাউন্ড)

নতুন, বর্ধিত জরিমানা ২০ মে কার্যকর হয়েছে। উল্লেখ্য, কাউন্সিলের কেবিনেট ২৭ মার্চ ২০২৪—এ ফিক্স প্যানাল্টি নোটিশ জরিমানা বাড়ানোর প্রস্তাব অনুমোদন করে।
কাউন্সিল উন্নত বর্জ্য ব্যবস্থাপনা, পুনর্ব্যবহারযোগ্য এবং ক্লিনজিং পরিষেবাগুলিতে বিনিয়োগ অব্যাহত রেখেছে। এপ্রিল মাসে লিটার এবং গ্রাফিতির স্বাধীন পর্যবেক্ষণ শুরু হয়, 'কিপ ব্রিটেন টাইডি’র সাথে অংশীদারিত্বে পরিচালিত হয়।
টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেন, “এখন বর্ধিত জরিমানা সহ আমরা পরিবেশগত অপরাধের জন্য দায়ীদের বিরুদ্ধে ক্র্যাকডাউন শুরু করেছি। আমরা জানি ফ্লাই-টিপিং, লিটারিং এবং গ্রাফিতির মতো অপরাধগুলি আমাদের বরোকে প্রভাবিত করে এবং তাদের মোকাবেলা করার জন্য কাউন্সিলের গুরুত্বপূর্ণ সংস্থান এবং তহবিল ব্যয় হয়।
“এই ধরনের অপরাধের জন্য দায়ী যে কেউ, তা ব্যক্তি হোক বা ব্যবসা প্রতিষ্ঠান, এখন থেকে তারা কঠোর শাস্তির মুখোমুখি হবে। কঠোর পদক্ষেপের মাধ্যমে, আমরা এই বার্তা পাঠাচ্ছি যে এই অসামাজিক অপরাধগুলি আমাদের বারাতে সহ্য করা হবে না।”
পরিবেশ ও জলবায়ু জরুরী বিষয়ক কেবিনেট মেম্বার কাউন্সিলর শফি আহমেদ বলেছেন, “টাওয়ার হ্যামলেটস জুড়ে সর্বসাধারণের স্থানগুলোকে উন্নত করার জন্য বিভিন্ন পদক্ষেপের একটি হিসেবে ‘ফিক্সড পেনাল্টি নোটিশ’ এর জরিমানার পরিমাণ বৃদ্ধি করেছি।
“আমরা আমাদের বর্জ্য পরিষেবার উন্নতি, পুনর্ব্যবহার করার হার বৃদ্ধি এবং বারার রাস্তা - ফুটপাতগুলো আরও পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য কঠোর পরিশ্রম করছি। এই সমস্ত পরিবেশগত উন্নতি গুলো বাসিন্দাদের সন্তুষ্টি বাড়াবে এবং আমাদের গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির জন্য ব্যয়িত অর্থের মূল্যমান নিশ্চিত করবে।”

বাসিন্দারা কিভাবে দায়িত্বশীল ভাবে বর্জ্য ফেলবেন, সে সম্পর্কিত যাবতীয় তথ্য পেতে ভিজিট করুনঃ  www.towerhamlets.gov.uk/collections 

যেসকল ব্যবসায় বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে আরও তথ্য জানতে চান, তারা ভিজিট করতে পারেনঃ www.towerhamlets.gov.uk/commercialwaste