প্রকাশিত : সোমবার, ২৭ মে ২০২৪

Share This News

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি

 ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) পেছনে জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে সিন্যাপ্সের প্রকাশিত র‍্যাংকিংয়ে ৮৭ পয়েন্ট যোগ করেফেলে শীর্ষে উঠে এসেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। প্রতিষ্ঠানটির রেটিং ৩ হাজার ৭৩৪।

গতকাল রোববার (২৬ ফেব্রুয়ারি) সিন্যাপ্স তার নিজস্ব ওয়েবসাইট ও ফেসবুক পেজে এই র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেছে।

গতবছর প্রকাশিত র‍্যাংকিংয়ে সারাদেশে দ্বিতীয় অবস্থানে ছিল বিশ্ববিদ্যালয়টি। তবে সম্প্রতি ২০২৪ সালের ভিত্তিতে প্রকাশিত র‍্যাংকিংয়ে প্রথম স্থানে জায়গা করে নেয় শাবিপ্রবি।

এতে দেখা যায়, র‍্যাংকিংয়ে দ্বিতীয় থেকে ৮৭ পয়েন্ট যোগ করে প্রথম স্থানে উঠে এসেছে শাবিপ্রবি। অন্যদিকে (-১৫৪) ৩ হাজার ৬২১ রেটিং নিয়ে এক ধাপ পিছিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাবি।

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে (+৪৮) ৩ হাজার ৫০০ রেটিং নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আগের তৃতীয় অবস্থান ধরে রেখেছে।এ ছাড়া (-৫) ৩ হাজার ৪৪৪ রেটিং নিয়ে ৪র্থ অবস্থানেই রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। (+১৪২) ২ হাজার ৯১২ রেটিং নিয়ে ৭ম অবস্থান থেকে ৫ম অবস্থানে উঠে এসেছে ইসলামিক ইউনিভর্সিটি অফ টেকনোলজি (আইউটি)। (-৯৪) ২ হাজার ৫৬৬ রেটিং নিয়ে ২ধাপ পিছিয়ে ১১তম অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), (+৪০) ২৫৮০ রেটিং নিয়ে দুই ধাপ এগিয়ে ৯ম অবস্থানে উঠে এসেছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও (+১৫৬) ২ হাজার ৪৯৫ রেটিং নিয়ে ৩ ধাপ এগিয়ে ১২তম অবস্থানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ৫১টি জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ওপর ভিত্তি করে সিন্যাপ্স এই তালিকা প্রকাশ করে আসছে।