প্রকাশিত : শনিবার, ৮ জুন ২০২৪

Share This News

এবার মহাজাগতিক বিস্ফোরণের ঘটনা বিশ্লেষণে ব্যবহার হচ্ছে এআই

এবার মহাজাগতিক বিস্ফোরণের ঘটনা বিশ্লেষণে ব্যবহার হচ্ছে এআই

মহাজাগতিক বিস্ফোরণের রহস্য বিশ্লেষণ করতে এবার বিশেষ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মডেল ব্যবহার করছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বর্তমানে এআই মডেলের মাধ্যমে সুপারনোভার বিস্ফোরণের সিমুলেশন তৈরি করছেন। সুপারনোভাকে বাংলায় অতি নবতারা বলা হয়। সুপারনোভা হলো শক্তিশালী ও আলোকিত নাক্ষত্রিক বিস্ফোরণ। এটি কেন বা কীভাবে হয়, তা জানাবে এআই মডেলটি।

গবেষণাটিতে ‘মেশিন লার্নিং’ পদ্ধতি ব্যবহার করার কথা বলেছেন গবেষকরা। এর লক্ষ্য, ‘সুপারনোভা’ নামে পরিচিত তারা বিস্ফোরণের বিভিন্ন ঘটনার সিমুলেশন তৈরি করা, যা থেকে মহাবিশ্বে ক্যালসিয়াম ও লোহার মতো উপাদান ছড়িয়ে পড়ে।

‘ইউনিভার্সিটি অফ ওয়ারউইক’ পরিচালিত এ গবেষণার লক্ষ্য হল, সুপারনোভা কেন ও কীভাবে ঘটে, সে বিষয়ে জোতির্বিদদের বোঝাপড়া বাড়ানোতে সহায়তা করা।

গবেষণার প্রধান লেখক ড. মার্ক ম্যাগি বলেছেন, প্রচলিত একটি মডেলে এ ধরনের সিমুলেশন বানাতে ৯০ মিনিট পর্যন্ত সময় লেগে গেলেও এআইয়ের মাধ্যমে মাত্র কয়েক সেকেন্ডেই হাজার হাজার সুপারনোভা মডেল তৈরির সুযোগ মিলবে।

ইউনিভার্সিটি অফ ওয়্যারইউক বলেছে, এআইয়ের সহায়তায় গবেষণা আরও নির্ভুল হওয়ার সম্ভাবনা জেগেছে, যেখানে সত্যিকারের বিস্ফোরণের মতোই বিভিন্ন মডেল তৈরি করা যাবে।

তারা আরও যোগ করে, মেশিন লার্নিং প্রযুক্তিতে সাম্প্রতিক অগ্রগতির কারণেই এ গবেষণাটি সম্ভব হয়েছে। এ ছাড়া, মহাকাশে বিভিন্ন ধরনের বিস্ফোরণ ও সুপারনোভা নিয়ে ভবিষ্যতে আরও গবেষণা করার সুযোগও বেড়েছে এতে।

“মেশিন লার্নিং প্রযুক্তির সহায়তায় আরও বেশি সুপারনোভা নিয়ে বিস্তারিত পরিসরে ও আগের বিভিন্ন প্রচেষ্টার তুলনায় আরও ধারাবাহিকভাবে গবেষণা করার সুযোগ তৈরি হয়েছে,” বলেন ইউনিভার্সিটি অফ ওয়ারউইকের গবেষক ড. টমাস কিলস্টেইন।