প্রকাশিত : রবিবার, ৯ জুন ২০২৪

Share This News

৩৬ হাজার ফিলিস্তিনিকে হত্যা করে ৭ জনকে মুক্ত করেছে ইসরাইল

৩৬ হাজার ফিলিস্তিনিকে হত্যা করে ৭ জনকে মুক্ত করেছে ইসরাইল

খলদার ইসরাইলি বাহিনী গাজা উপত্যকায় গত ৮ মাস ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে। এতে এখন পর্যন্ত অন্তত ৩৬ হাজার ৮০১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই ৩৬ হাজার ফিলিস্তিনিকে হত্যা করে ৭ জনকে মুক্ত করেছে ইসরাইল। অথচ আলোচনার মাধ্যমে তারা ১০০ জনেরও বেশি ইসরাইলিকে মুক্ত করতে পেরেছে।

রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হিউম্যান রাইটস ওয়াচের সাবেক নির্বাহী পরিচালক এবং প্রিন্সটন ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর কেনেথ রথ নুসিরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলার বিষয় নিয়ে আল-জাজিরার সাথে কথা বলেছিলেন।

তিনি বলেন, চার বন্দীকে উদ্ধার করতে যেয়ে শনিবার গাজার মধ্যাঞ্চলে অবস্থিত এ শিবিরে ব্যাপক হামলা চালিয়ে অন্তত ২১০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।

তিনি আরো বলেন, এই উদ্ধার অভিযানের অর্থ হলো ইসরাইলি সামরিক অভিযানের কারণে মোট সাতজন বন্দী জীবিত মুক্তি পেয়েছে। যেখানে আলোচনার মাধ্যমে এক শ’রও বেশি মুক্তি পেয়েছে।

কেনেথ বলেন, এ থেকে বুঝা যায় আলোচনার মাধ্যমে সব বন্দীদের মুক্ত করা সম্ভব। কিন্তু নেতানিয়াহু হামাসের সাথে আলোচনা শেষ করার জন্য একটি বড় বাধা কারণ তিনি একটি দীর্ঘমেয়াদী স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হতে চান না।

কেনেথ আরো বলেন, ‘নেতানিয়াহুর একটি চিরকালের যুদ্ধ দরকার।’

তিনি বলেন, একবার যুদ্ধ বন্ধ হয়ে গেলে, ৭ অক্টোবরের গোয়েন্দা ব্যর্থতার জন্য তাকে রাজনৈতিক হিসাবের সম্মুখীন হতে হবে। এজন্য তিনি যুদ্ধবিরতি চান না।

উল্লেখ্য, ফিলিস্তিনী সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরাইলিকে হত্যা এবং ২৫০ জনকে বন্দী করে। এখনো হামাসের কাছে ১২১ জন বন্দী হিসেবে আটক রয়েছে।

এদিকে ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৬ হাজার ৮০১ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

সূত্র : আল-জাজিরা