প্রকাশিত : বৃহস্পতিবার, ১ জুন ২০২৩

Share This News

কাপড়ে চা পড়েছে? দাগ দূর করতে কী করবেন

কাপড়ে চা পড়েছে? দাগ দূর করতে কী করবেন

সকালে এক কাপ চা না খেলে অনেকের দিনই শুরু হয় না। আড্ডা হোক বা কোনও গুরুতর আলোচনা চা না থাকলে ঠিক যেন জমে না। কেউ কেউ দিনে দুই-তিন কাপ পর্যন্ত চা খান। অনেক সময় অসাবধনতাবশত হাত থেকে কাপড়ে চা পড়ে যায়। এতে দেখা দেয় বিপত্তি। চায়ের দাগ সহজে উঠতে চায় না। আর কাপড় যদি হয় সাদা, তাহলে তো কথাই নেই। এমন দাগ তুলতে ঘরোয়া কিছু উপায় অনুসরণ করতে পারেন।

কীভাবে তুলবেন কাপড়ের চায়ের দাগ-

ভিনেগার: আধা কাপ পানির সঙ্গে আধা কাপ ভিনেগার মিশিয়ে নিন। তারপর তা বোতলে রাখুন। সেই বোতলের পানি স্প্রে করে চায়ের দাগ পড়া জায়গায় লাগান। এভাবে ৫ থেকে ৭ মিনিট রাখুন। তারপর আবার স্প্রে করুন। এরপর কাপড় ডুবিয়ে নিন। দেখবেন দাগ চলে যাচ্ছে।

গরম পানি: সাদা বেডকভারে চা পড়ে গেলে গরম পানি ব্যবহার করতে পারেন। যে জায়গায় কাপড়ে দাগ পড়েছে, তা টানটান করে ধরে রাখুন, যেন একটুও ভাঁজ না থাকে। তাতে সামান্য গরম পানি দিন যাতে কাপড়ের একদিক থেকে গিয়ে অপর দিকে সেই পানি গড়িয়ে যায়। ১০ থেকে ১৫ সেকেন্ড এভাবে রেখে লিকুইড ডিটারজেন্ট দিন। ডিটারজেন্ট দাগের দুই প্রান্তে ভালো করে ঘষে দিন। দাগ হালকা হলে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে নিন।

লেবু ও লবণ: কাপড়ের যে অংশে দাগ লেগেছে সেখানে লেবু লাগান। এরপর সেখানে লবণ আর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। এতে দাগ উঠে যাবে। আরেকটি পদ্ধতি চেষ্টা করতে পারেন। গরম পানিতে সামান্য লেবুর রস মিশিয়ে রাখুন। তারপর কাপড় কাচার সময় সেই পানি মেশান। এতে দাগ দূর হবে।

বেকিং সোডা: চা ঢালতে গিয়ে অনেক সময়ই তা টেবিল ক্লথেও পড়তে পারে। এক্ষেত্রে মোটা কাপড় হলে দাগ কিছুতেই উঠতে চায় না। সেই সময় বেকিং সোডা ব্যবহার করতে পারেন। পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে সেই পানিতে কাপড় ঘণ্টাখানেক রেখে দিন। পরে ধুয়ে ফেলুন। এতে দাগ দূর হবে।