প্রকাশিত : শনিবার, ২২ জুন ২০২৪

Share This News

বাংলাদেশকে ১৯৭ রানের টার্গেট ভারতের

বাংলাদেশকে ১৯৭ রানের টার্গেট ভারতের

চার-ছয়ের পসরা সাজিয়ে বাংলাদেশের বিপক্ষে ১৯৭ রানের বিশাল এক টার্গেট দাঁড় করিয়েছে ভারত। কখনো রোহিত শর্মা আর বিরাট কোহলি, কখনো রিশাভ পান্ত, কখনোবা শিভাম দুবে। টাইগারদের ওপর চড়াও হতে ছাড়েননি কোনো ব্যাটারই। ২০ ওভারে তারা আদায় করেছেন ১৩ ছক্কা এবং ১২ চার। তাতেই নির্ধারিত ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়িয়েছে ১৯৬ রান।

এ দিকে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য ছিল সুপার এইট। সেই লক্ষ্য পূরণের পর এবার সেমিফাইনালে খেলার স্বপ্ন টাইগারদের। সেরা আটের লড়াইয়ে অস্ট্রেলিয়ার কাছে হেরে সেই স্বপ্ন পূরণে বড় ধাক্কা খায় নাজমুল হোসেন শান্তর দল। সেই স্বপ্ন বাঁচিয়ে রাখতে এবার ভারতের মুখোমুখি বাংলাদেশ দল। 

এ ম্যাচে বাংলাদেশ একাদশে একটি পরিবর্তন নিয়ে মাঠে নামে। দলের সহ-অধিনায়ক তাসকিন আহমেদকে বাদ দিয়ে, একাদশে নেওয়া হয় জাকের আলী অনিককে। আর অপরিবর্তি একাদশ নিয়ে মাঠে নামে ভারত।

উড়ন্ত সূচনা করেছিলেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। তবে রোহিতকে আউট করে বিশ্বকাপের প্রথম বোলার হিসেবে অর্ধশতক উইকেটের মালিক হন সাকিব আল হাসান। ইনিংসের দ্বিতীয় ওভারে বোলিংয়ে আসা বাংলাদেশের অলরাউন্ডারের প্রথম ওভারে ১৫ রান তোলেন ভারতীয় দুই ওপেনার।

তবে নিজের দ্বিতীয় ওভারের চতুর্থ বলে ভারতীয় অধিনায়ককে (১১ বলে ২৩ রান) সাজঘরে ফেরান সাকিব। মিড অফে ডানহাতি এই ব্যাটারের ক্যাচ লুফে নেন জাকের আলী অনিক।

চলতি আসরের গ্রুপ পর্ব থেকে ফর্মহীন বিরাট কোহলি ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছিলেন। দুর্দান্ত এক ডেলিভারিতে তাকে বোল্ড করেন তানজিম হাসান সাকিব। ৩ ছক্কায় ২৮ বলে ৩৭ রান করেন তিনি।

এরপর প্রথম বলে ছক্কা হাঁকান সূর্যকুমার যাদব (৬)। কিন্তু পরের বলেই উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। তিন বলে দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে ভারত।

তবে বাংলাদেশের বোলারদের উপর পাল্টা-আক্রমণ চালান ঋষভ পান্ত। তবে ব্যক্তিগত ৩৬ রানে (২৪ বলে) ভারতীয় উইকেটকিপারকে সাজঘরে ফেরান রিশাদ হোসেন।

তবে সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়া ও শিবম দুবে সচল রাখেন ভারতের রানের চাকা। দুবেকে বোল্ড করেন রিশাদ। তিনিও ২৪ বলে ৩৬ রান করেছিলেন।