প্রকাশিত : রবিবার, ১৮ আগস্ট ২০২৪

Share This News

বৃষ্টির ছোঁয়ায় -রেজুয়ান আহম্মেদ

বৃষ্টির ছোঁয়ায় -রেজুয়ান আহম্মেদ

বৃষ্টি এসেছে, ভিজে গেছে শহর,  

ছায়া মেঘের তলে হারিয়ে যায় পর।  

শান্তির আবেগ ছুঁয়ে এলো নীরবে,  

ভালোবাসা ছড়িয়ে স্বপ্নের জানালায়।

 

গোধূলির রঙে রঙিন হলো সকাল,  

আমার মনে বাজছে খোলা প্রেমের গান।  

মেঘে লুকিয়ে প্রেমের বাতাসে,  

তুমি এলে স্বপ্নে মিষ্টি আলোয়।

 

হাস্যে মিশে উদাসিনী বাতাসে,  

তোমার ছোঁয়ায় আমার হৃদয় কাঁপে।  

প্রতিবিম্বিত তোমার মুখের ছায়া,  

তুমি আমার চোখের জ্যোতি, আমার আশা।

 

স্বপ্নধারায় সাজানো এই আবেগে,  

আবার আসবে কি তুমি নিশীথরাতে?  

বৃষ্টি ম্যানহোলে ছড়িয়ে গেলে,  

তুমি আসবে কি আমার প্রেমের আবেদনে?

 

বাংলার প্রাকৃতিক সৌন্দর্য্য বরাবরই কবি ও লেখকদের অনুপ্রেরণা হয়ে এসেছে। সেই সৌন্দর্যের অন্যতম একটি দিক হলো বৃষ্টি। বৃষ্টির প্রতিটি ফোঁটা, তার সাথে মিলিয়ে যাওয়া মেঘ এবং মাটির সুবাস যেন মনকে এক নতুন মাত্রায় পৌঁছে দেয়। আজকের আর্টিকেলে, আমরা সেই বৃষ্টির গল্প, তার সাথে প্রেমের আলাপ এবং আবেগের মেলবন্ধন নিয়ে আলোচনা করবো। 

বৃষ্টি এসেছে ভিজে গেছে শহর। বর্ষার প্রথম ফোঁটা মাটিতে পড়তেই শহর যেন এক নতুন রূপে সজ্জিত হয়েছে। প্রতিটি রাস্তা, গাছের পাতা, এবং মানুষের মন যেন ভিজে উঠেছে সেই বৃষ্টির শীতল ছোঁয়ায়। 

বৃষ্টি যখন আসে, তখন মেঘও তার সাথে থাকে। ছায়া মেঘের তলে শহর যেন হারিয়ে যায় এক মায়াবী আবরণে। মেঘের সেই গাঢ় ছায়ায় লুকিয়ে থাকা আলোর খেলা আমাদের কল্পনায় এক নতুন রঙ যোগ করে। 

বৃষ্টির প্রতিটি ফোঁটা যেন শান্তির আবেগ ছুঁয়ে আসে। যখন আকাশ থেকে মাটিতে ফোঁটা ফোঁটা জল পড়ে, তখন সেই আওয়াজ যেন এক সুরের মতো মনে হয়। এই সুর আমাদের মনকে শান্ত করে, আমাদের অবসন্ন মনে এক নতুন প্রেরণা যোগায়। 

ভালোবাসা ছড়িয়ে পড়ে বৃষ্টির প্রতিটি ফোঁটায়। যেন প্রতিটি ফোঁটা একেকটি স্বপ্নের জানালা হয়ে উঠেছে। সেই জানালা দিয়ে আমরা আমাদের ভালোবাসার মানুষকে দেখতে পাই, তার হাসি, তার চোখের চাহনি। 

গোধূলির রঙে যখন আকাশ সেজে ওঠে, তখন মনেও এক রঙিন সকাল শুরু হয়। সেই সকালে, আমাদের মনে বাজে খোলা গান। প্রেমের বাতাসে মেঘে লুকিয়ে থাকে আমাদের সকল স্বপ্ন, সকল আশা। 

তুমি আমার স্বপ্নে মিষ্টি আলো হয়ে এসে মনকে উদ্ভাসিত করো। সেই আলোয় মন যেন নতুন করে জীবনের মানে খুঁজে পায়। 

বৃষ্টি যেমন শহরকে ভিজিয়ে তোলে, তেমনই তোমার ছোঁয়া আমার হৃদয়কে উদাসিনী বাতাসে মুগ্ধ করে তোলে। সেই বাতাসে মিশে থাকা তোমার হাসি আমার হৃদয়কে আন্দোলিত করে, যেমন করে বৃষ্টির ঝিরঝির শব্দ। 

তোমার ছোঁয়ায় আমার হৃদয়ে কাঁপে, ঠিক যেমন করে বৃষ্টির ঝরনায় মাটিতে কম্পন ধরে। এই কম্পনই হলো প্রেমের প্রকৃত রূপ, যা বৃষ্টির সাথে মিলে যায়। 

বৃষ্টির জলে যেমন প্রতিবিম্ব দেখা যায়, তেমনি তোমার মুখের ছায়াও আমার মনে প্রতিবিম্বিত হয়। সেই প্রতিবিম্ব আমার চোখের জ্যোতি হয়ে থাকে, যা আমাকে প্রতিদিন নতুন করে বাঁচতে শিখায়। 

স্বপ্নধারায় সাজানো আবেগে আমরা কি আবার একে অপরকে পাবো? নিশীথরাতে, যখন বৃষ্টি ম্যানহোলে ছড়িয়ে পড়ে, তখন মনে হয়, তুমি আবার আসবে আমার জীবনে, আমার প্রেমের আবেদনে সাড়া দিতে। 

বৃষ্টি, মেঘ, এবং প্রেম – এই তিনের মেলবন্ধনেই আমাদের জীবনের অনেকটা সময় কেটে যায়। এই আবেগগুলো আমাদের জীবনকে রঙিন করে তোলে, যেমন করে বৃষ্টি প্রকৃতিকে সাজিয়ে তোলে। প্রতিটি বৃষ্টির ফোঁটায়, প্রতিটি মেঘের ছায়ায় এবং প্রতিটি প্রেমের স্পর্শে আমরা খুঁজে পাই নতুন জীবনের অর্থ, যা আমাদের প্রতিদিন এগিয়ে যেতে সাহায্য করে।