প্রকাশিত : শনিবার, ৩১ আগস্ট ২০২৪

Share This News

ছেলেদেরও ভালো-খারাপ স্পর্শের পার্থক্য শেখানো দরকার: ঋতুপর্ণা

ছেলেদেরও ভালো-খারাপ স্পর্শের পার্থক্য শেখানো দরকার: ঋতুপর্ণা

গোটা ভারত আর জি কর কাণ্ড নিয়ে উত্তাল। তরুণী চিকিৎসকের মৃত্যুর বিচার চেয়ে সোচ্চার হয়েছেন তিনিও। শঙ্খ বাজানো নিয়ে ট্রোলের মুখে পড়েও পিছপা হননি। রাস্তায় নেমে জানিয়েছেন প্রতিবাদ। এবার শিশুবয়স থেকে মেয়ে ও ছেলেদের সুশিক্ষা নিয়ে মতামত জানালেন ঋতুপর্ণা সেনগুপ্ত । অভিনেত্রী মনে করেন শুধু মেয়েদের নয়, ছেলেদেরও ভালো ও মন্দ ছোঁয়ার পার্থক্য বোঝানো দরকার।

শিশুবয়স থেকেই যৌনশিক্ষা প্রয়োজন। এমনটাই মনে করেন অনেকে। এই প্রসঙ্গেই অভিনেত্রীর মতামত চাওয়া হয় এক সংবাদমাধ্যমের পক্ষ থেকে। ঋতুপর্ণা নিজে এক ছেলে ও মেয়ের মা। অভিনেত্রী মনে করেন, ছোটবেলা থেকেই সচেতনতার প্রয়োজন। বিশেষ করে স্কুলে। শুধু মেয়েদের নয়, ছেলেদেরও গুড টাচ, ব্যাড টাচ শেখানো দরকার। সম্মান নিয়ে বাঁচার জন্য কী কী করা প্রয়োজন তা যদি সঠিক সময় না শেখানো যায় তাহলে অনেক দেরি হয়ে যাবে।

মেয়েদের সঙ্গে কেমন আচরণ করা উচিত, তা ছেলেদের জানা অত্যন্ত প্রয়োজন। এমনটাই মত ঋতুপর্ণার। “ছেলে-মেয়ে নির্বিশেষে কারও কখনও সীমা অতিক্রম করা উচিত নয়”, বলেন তিনি। অভিনেত্রী জানান, পাঁচ বছরের শিশুকন্যা হোক বা সত্তর বছরের বৃদ্ধা, কারও নিরাপত্তার নিশ্চয়তা নেই। যেকোনও বয়সেই অঘটন ঘটতে পারে। এই বিকৃত মানসকিতা অভিনেত্রীকে ভাবায়।

কলকাতার বাইরে থাকায় ১৪ আগস্ট নারীদের রাত দখলে পথে নেমে প্রতিবাদে অংশ নিতে পারেননি ঋতুপর্ণা সেনগুপ্ত। তবে নিজের মতো করে শঙ্খ বাজিয়ে সোচ্চার হয়েছিলেন আর জি কর নির্যাতিতার বিচার চেয়ে। সেই ভিডিও নিয়ে নেটপাড়ায় কম কটাক্ষের শিকার হতে হয়নি অভিনেত্রীকে। তবে এত ট্রোল, নিন্দুকদের আক্রমণ সত্ত্বেও আর্টিস্ট ফোরামের গণ অবস্থানে যোগ দেন ঋতুপর্ণা। সেখানে দোষীদের কড়া শাস্তির দাবি জানান অভিনেত্রী।