প্রকাশিত : বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

Share This News

করিম চাচার খোলা চিঠি: এই দেশ আমাদের সবার, সংখ্যালঘু বলে কিছু নেই, সবাই আমরা এক জাতি

করিম চাচার খোলা চিঠি: এই দেশ আমাদের সবার, সংখ্যালঘু বলে কিছু নেই, সবাই আমরা এক জাতি

প্রিয় ভাই-বোনেরা,

আমার নাম করিম, বয়সের ভারে নুইয়ে পড়েছি, তবে মন এখনও তরুণ। আজ এই খোলা চিঠিটা লিখতে বসেছি দেশের মানুষদের উদ্দেশ্যে। বিশেষ করে তাদের উদ্দেশে যারা নিজেদেরকে সংখ্যালঘু বলে মনে করেন, নিজেদের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান। আমি গ্রামের এক সাধারণ মানুষ, কিন্তু আমি যা দেখেছি, তা থেকে শিখেছি যে এই দেশটা আমাদের সবার। এখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান বলে কিছু নেই, আমরা সবাই এক জাতি, আমরা বাংলাদেশি।

আমি ছোটবেলা থেকে দেখে আসছি, আমাদের গ্রামে হিন্দু-মুসলিম একসঙ্গে কাজ করেছে, খেয়েছে, খেলেছে। আমরা একই মাটিতে বড় হয়েছি, একসঙ্গে কষ্ট ভাগ করে নিয়েছি, আনন্দ উদযাপন করেছি। আমার শৈশবের সেরা স্মৃতিগুলোতে আছে আমার হিন্দু বন্ধু রাজুর সঙ্গে ফুটবল খেলা, পূজা আর ঈদে একসঙ্গে মিষ্টি ভাগাভাগি করা। তখন কে হিন্দু, কে মুসলিম, এসব নিয়ে আমরা চিন্তাই করতাম না। আমাদের চিন্তা ছিল আমরা সবাই এক, আমরা মানুষ।

কিন্তু আজকাল কিছু মানুষ নিজেদের সংখ্যালঘু বলে দাবি করে। ভাই, আমি বলতে চাই—সংখ্যালঘু বলে কিছু নেই। আমরা সবাই এই দেশের সন্তান, এই মাটির নাগরিক। বাংলাদেশের মাটি যেমন আমার, তেমনি তোমারও। আমাদের সংবিধান এবং আইন সবার জন্য সমান। এখানে সংখ্যাগরিষ্ঠ বা সংখ্যালঘু বলে আলাদা কিছু নেই। আমাদের দেশটা এমনই, যেখানে সবাই মিলে একসঙ্গে থাকতে পারি।

তুমি যে ধর্মই পালন করো না কেন, তুমি এই দেশেরই নাগরিক। এখানে সবাই সমান অধিকার নিয়ে বাঁচে। আমাদের সরকারের দৃষ্টিতে কোনো ভেদাভেদ নেই। তাহলে কেন তুমি নিজেকে আলাদা করে ভাবছো? কেন ভাবছো তুমি সংখ্যালঘু? সংখ্যালঘুত্বের মানসিকতা ত্যাগ করো। আমরা সবাই মিলে একসঙ্গে দেশের উন্নয়ন করি। যারা নিজেদের সংখ্যালঘু ভাবে, তাদের বলছি—তুমি একা নও, আমরা সবাই তোমার পাশে আছি।

আমরা তো একসঙ্গে বড় হয়েছি, খেলেছি, পড়েছি, একসঙ্গে কাজ করেছি। আমরা একে অপরের সুখ-দুঃখ ভাগ করে নিয়েছি। তবে আজ কেন তুমি ভাবছো যে তুমি এই দেশের অংশ নও? কেন তুমি বিদেশে যেতে চাইছো? ভারত বা অন্য কোনো দেশে গিয়ে কী পাবে? তৃতীয় শ্রেণীর নাগরিক হয়ে বেঁচে থাকার চেয়ে নিজের মাটিতে সম্মানের সঙ্গে বেঁচে থাকা কি ভালো নয়?

আমি তো দেখেছি, এই দেশের মাটিতেই সবচেয়ে বেশি ভালোবাসা পাওয়া যায়। বাইরে গিয়ে তুমি কখনোই সেই ভালোবাসা বা অধিকার পাবে না যা এখানে পেতে পারো। বিদেশে গিয়ে হয়তো তুমি নাগরিক অধিকার, আত্মসম্মান, সব কিছু হারিয়ে ফেলবে। তাছাড়া, সেই দেশের মানুষ তোমাকে কখনোই আপন করে নেবে না। তুমি তাদের চোখে সবসময় ভিন্ন ধর্মের বা ভিন্ন সংস্কৃতির মানুষ হয়েই থাকবে।

আর শুনো, বাংলাদেশ আজ খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। আমাদের দেশ এখন উন্নতির পথে, আমাদের অর্থনীতি প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে। আমরা নিজেরাই নিজেদের উন্নয়ন করতে পারছি, বিদেশ থেকে সাহায্য নেওয়ার প্রয়োজনও কমে গেছে। আমি বিশ্বাস করি, খুব শীঘ্রই আমাদের দেশ উন্নত দেশের কাতারে দাঁড়াবে। সেদিন আমরা নিজেরাই উন্নতির শিখরে পৌঁছে যাবো। তখন তোমরা যারা দেশের বাইরে চলে যেতে চাইছো, তারা হয়তো আবার ফিরে আসার জন্য পথ খুঁজবে। কিন্তু তখন হয়তো সেই সুযোগ সহজে পাওয়া যাবে না।

এই দেশেই তো সব কিছু আছে, কৃষি আছে, শিল্প আছে, নতুন নতুন কারখানা গড়ে উঠছে। দেশ এখন স্বনির্ভরতার দিকে যাচ্ছে। আর আমরা সবাই মিলে কাজ করলে এ দেশ একদিন উন্নতির শীর্ষে পৌঁছাবে, সেই দিনের জন্য খুব বেশি অপেক্ষা করতে হবে না।

তুমি যদি মনে করো, এই দেশে তোমার ভবিষ্যৎ নেই, তাহলে তুমি ভুল করছো। এই দেশের মাটি তোমাকে সব কিছু দিতে পারে। বাইরে থেকে ফিরে আসা লোকেরা যেমন বলছে—‘দেশে থাকলে বোধহয় ভালো হতো’, আমিও তাই বলি। আমাদের দেশের মাটিতেই সোনার ফসল ফলে। এই মাটিতে যদি মন দিয়ে কাজ করো, তাহলে তুমি ভালোভাবে বেঁচে থাকতে পারবে।

তুমি শুধু নিজের স্বপ্নগুলোকে বড় করো। আমাদের সমাজের জন্য, আমাদের দেশের জন্য তুমি যে ভূমিকা রাখতে পারো, তা বাইরে গিয়েও করতে পারবে না। একসঙ্গে আমরা যে শান্তি আর সমৃদ্ধি গড়তে পারি, তা অন্য কোনো দেশে গিয়েও পাবে না।

আমরা সবাই বাংলাদেশি, আমরা কেউ সংখ্যালঘু নই। আসুন, নিজেদের ভেদাভেদ ভুলে এক হয়ে কাজ করি। দেশ আমাদের, আমরা দেশের। একে অন্যকে ছোট ভাবার কোনো মানে নেই।

আজ আমি বৃদ্ধ, কিন্তু আমার হৃদয় এখনও এই দেশের জন্য স্পন্দিত হয়। আমি চাই, আমার সন্তানরা, তোমরা সবাই মিলে এই দেশকে আরও সুন্দর করে তুলবে। তাই নিজের দেশ ছেড়ে চলে যাবার কোনো মানে নেই।

যদি সত্যিই সুখ, শান্তি, সম্মান চাও, তাহলে নিজের মাটিতেই থেকে কাজ করো। নিজের দেশের মাটিতেই সুখী হও, এবং একসঙ্গে আমরা সবাই মিলে দেশের উন্নয়নের অংশীদার হই।

সবার প্রতি আমার এই আহ্বান—সংখ্যালঘু বলে কিছু নেই, আমরা সবাই এক জাতি, আমরা সবাই বাংলাদেশি। আসুন, একসঙ্গে এই দেশটাকে আরও সুন্দর করে তুলি।

তোমাদের করিম চাচা