প্রকাশিত : রবিবার, ১১ জুন ২০২৩

Share This News

প্রতি কেজি আমের দাম ৩ লাখ টাকা!

প্রতি কেজি আমের দাম ৩ লাখ টাকা!

সপ্তমবারের মতো শিলিগুড়িতে আম উৎসব পালিন করা হচ্ছে। ইতোমধ্যে এক প্রদর্শনীতে ব্যাপক সাড়া ফেলেছে ‘মিয়াজাকি’ নামের আম। আন্তর্জাতিক বাজারে এই আমের কেজি প্রায় ৩ লাখ ৬০ হাজার টাকা। জাপানের একটি শহরের নামে এটি নামকরণ করা হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়িতে তিন দিনব্যাপী আম উৎসবে প্রদর্শিত হচ্ছে এই আম। ভারতীয় বার্তা সংস্থা এএনআই ও হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে এমন তথ্য।

বলা হয়েছে, সপ্তমবারের মতো শিলিগুড়িতে এই আম উৎসব হচ্ছে। অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন অ্যান্ড ট্যুরিজম- এর উদ্যোগে ৯ জুন শুরু হয়েছে এই আম উৎসব। মডেলা কেয়ারটেকার সেন্টার অ্যান্ড স্কুল নামের আরেকটি প্রতিষ্ঠান এই আয়োজনের সহায়তায় রয়েছে। উৎসবে দুই শতাধিক জাতের আম প্রদর্শিত হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ‘মিয়াজাকি’ ছাড়াও এই উৎসবে আরেক দামি আম হিসেবে পরিচিত আলফানসোও প্রদর্শিত হচ্ছে। এ ছাড়াও রয়েছে ল্যাংড়া, আম্রপালি, সূর্যপুরী, রানিপসন্দ, লক্ষ্মণভোগ, ফজলি, বিরা, সিন্ধু, হিমসাগর কিংবা কোহিতুর- এর মতো জনপ্রিয় জাতের আম।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রথম গত শতকের চল্লিশের শতকে এই আমের জাত উদ্ভাবিত হয়। আর আশির দশকে এই জাতের আম এনে চাষাবাদ করা হয় জাপানের মিয়াজাকি শহরে। পরবর্তীতে মিয়াজাকি শহরটির নামেই পরিচিতি পায় এটি।