প্রকাশিত : শনিবার, ১৭ জুন ২০২৩

Share This News

গিনিকে উড়িয়েই জয়ে ফিরলো ব্রাজিল

গিনিকে উড়িয়েই জয়ে ফিরলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিয়েছিলো ব্রাজিল। হতাশার সেই আসর শেষে প্রথম প্রীতিম্যাচে হেরেছিল মরক্কোর বিপক্ষে। অবশেষে জয়ে ফিরলো সেলেকাওরা। এদিন প্রীতি ম্যাচে গিনিকে পেয়ে ৪-১ গোলে হারায় রদ্রিগো-ভিনিরা।

এদিকে বার্সেলোনার আরসিডিই স্টেডিয়ামে গিনির বিপক্ষে দেখা গেল নতুন এক ব্রাজিলকে। প্রথমবারের মতো কালো জার্সি পরে নেমেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মূলত ভিনিসিয়াস জুনিয়রের সঙ্গে বর্ণবাদী আচরণের প্রতিবাদ হিসেবে ইউরোপে দুটি প্রীতি ম্যাচ খেলছে ব্রাজিল। বর্ণবাদ বিরোধী অভিযানে প্রতিবাদের আমেজ আনতেই কালো জার্সি পরে সেলেকাওরা। যদিও দ্বিতীয়ার্ধেই জার্সি বদলে চিরাচরিত হলুদ জার্সি গায়ে খেলতে নামে ব্রাজিল।

কালো জার্সিতে শুরুতে ছন্নছাড়া ছিল ব্রাজিল। রিচার্লি-ভিনিদের বোতল বন্দি করে রাখে গিনির ফুটবলাররা। ম্যাচের ২৭ মিনিটে ফ্রিকিক পায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ডানপ্রান্তে পাওয়া ফ্রিকিক থেকে জটলায় বল পেয়ে গোল করেন জাতীয় দলের জার্সিতে অভিষেক হওয়া জোয়েলিন্টন। আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিষেকেই গোল করলেন নিউক্যাসল ইউনাইটেডে খেলা এই মিডফিল্ডার। এর কিছুক্ষণ পরেই বাম দিক দিয়ে বক্সে ঢুকে গোল করেন রদ্রি। ব্রাজিল পায় ২-০ গোলের লিড। দুই গোল হজম করেও দমে যায়নি গিনি। ৩৬ মিনিটে গিরাসি হেডে লক্ষ্যভেদ করে ম্যাচে ফেরায় তাদের। 

বিরতির পর কালো জার্সি ছেড়ে চিরচেনা হলুদ জার্সি পড়ে খেলতে নামে সেলেকাওরা। ৪৭ মিনিটে এডার মিলিতাও গোল করে ব্রাজিলের লিডকে বাড়িয়ে দেন। এরপর গোলের সুযোগ পেয়েছিলেন রিচার্লিসন। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। পাল্টা আক্রমণ করছিলো গিনিও। কিন্তু লক্ষ্যভেদ করতে পারেনি তারা। ম্যাচের ৮৮ মিনিটে স্পটকিক থেকে গোল করে ব্রাজিলের বড় জয় নিশ্চিত করেন ভিনি।