প্রকাশিত : শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩

Share This News

ভারতে এবার আলোচনায় মুসলিম নারীদের জন্য ‘লাভ ট্র্যাপ’

ভারতে এবার আলোচনায় মুসলিম নারীদের জন্য ‘লাভ ট্র্যাপ’

বহুল আলোচিত অথচ বিতর্কিত একটি তত্ত্ব, যেটাকে কিছু হিন্দু গোষ্ঠী ‘লাভ জিহাদ’ বলে থাকে – যে তত্ত্বমতে, মুসলিম পুরুষরা ‘কৌশলে হিন্দু নারীদের ফাঁদে ফেলে ও তাদের ধর্মান্তরিত করে’। এর পক্ষে উপযুক্ত তেমন কোনো প্রমাণ না থাকলেও বছরের পর বছর এই মতবাদ ভারতে প্রচলিত হয়ে আসছে।

এবারে এর ঠিক বিপরীত এক তত্ত্ব – যেখানে বলা হচ্ছে হিন্দু পুরুষরা ইচ্ছাকৃতভাবে মুসলিম নারীদের ফাঁদে ফেলার চেষ্টা করছে – এটি অনলাইনে ব্যাপক ভাইরাল হয়েছে।

এটাকে বলা হচ্ছে ‘ভাগওয়া লাভ ট্র্যাপ’।

সম্প্রতি অনলাইনে আপত্তিকর অনেক বার্তা পাওয়া মরিয়ম নামে দক্ষিণ ভারতের এক মুসলিম নারী বলেন, ‘এটা অত্যন্ত জঘন্য ব্যাপার ছিল। আমি আমার চোখকে বিশ্বাস করতে পারছিলাম না।’

মরিয়ম তার আসল নাম নয়। তিনি অনলাইন আক্রমণের শিকার হন, যেটাকে বলে ‘ডক্সিং অ্যাটাক’। তার সমস্ত ব্যক্তিগত তথ্য অনলাইনে প্রকাশ করে দেয়া হয়।

হিন্দু পুরুষদের পাশে দাঁড়ানো তার ছবি সামাজিক মাধ্যম থেকে নিয়ে তার বিরুদ্ধে ব্যবহার করা হয়। অভিযোগ তোলা হয়, তিনি অন্য ধর্মের মানুষের সাথে সম্পর্কে জড়িয়েছেন। অনলাইনে তাকে যারা আক্রমণ করেছে তাদের কাছে এটা নিষিদ্ধ একটা ব্যাপার।

তবে এই দাবিটি ছিল মিথ্যা।

ছবির পুরুষগুলো ছিল তার বন্ধু, এখানে কোনো প্রেমের ব্যাপার ছিল না। তবে আক্রমণকারীরা তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা থেকে বিরত থাকেনি।

‘তারা বলতে থাকে যে আমি হিন্দু পুরুষদের পাশে শুই। তারা আমার বাবা-মাকে আক্রমণ করে এবং আমার বেড়ে ওঠা নিয়ে প্রশ্ন তোলে’, বলেন তিনি।

ভিন্ন ধর্মের কারো সাথে সম্পর্কে জড়ানো রক্ষণশীল ভারতীয় পরিবারগুলোতে নিষিদ্ধ একটা ব্যাপার।

মরিয়মের বিশ্বাস যে সমস্ত অনলাইন অ্যাকাউন্ট থেকে তাকে আক্রমণ করা হয়েছে, ওই লোকগুলো মনে করে মরিয়ম ‘ভাগওয়া লাভ ট্র্যাপে’ পড়েছে।

‘ভাগওয়া’ অর্থ গেরুয়া রং, যেটি হিন্দুত্ববাদের প্রতীক বলে মনে করা হয়। সমালোচকদের মতে, হিন্দুত্ববাদ এমন একটা আদর্শ যা চরম ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদের প্রচার করে। সেদিক থেকে ‘ভাগওয়া’ হিন্দুত্ববাদের সমার্থক হিসেবেই ব্যবহার করা হয়ে থাকে।

‘ভাগওয়া লাভ ট্র্যাপ’ তত্ত্ব অনুযায়ী হিন্দুত্ববাদে বিশ্বাসী পুরুষরা মুসলিম মেয়েদের নানা প্রলোভনে ফেলার চেষ্টা করে এবং তাদের নিজেদের সম্প্রদায় থেকে বের করে আনে।

এরকম ধারণা পোষণকারী কয়েকটি অ্যাকাউন্ট মালিকের সাথে বিবিসি কথা বলে এবং তারা যে উদাহরণগুলো দিচ্ছে সেগুলো খতিয়ে দেখে।

কিন্তু আসলেই যে কোনো ষড়যন্ত্র চলছে এমন কোনো প্রমাণ আমাদের চোখে পড়ে না। কিন্তু সামাজিক মাধ্যমগুলোতে এটি ব্যাপকভাবে এখনো ছড়ানো হচ্ছে এবং ‘ভাগওয়া লাভ ট্র্যাপ’ এই কথাটা এ বছরের মার্চ থেকে এখন পর্যন্ত ২ লাখ বারের বেশি ব্যবহার হয়েছে।

এর প্রভাব এখন বাস্তবেও পড়তে শুরু করেছে। গত মে মাসে মধ্য প্রদেশে ধারণ করা একটি ভিডিও অনলাইনে পোস্ট হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, দুই মেডিক্যাল শিক্ষার্থী, একজন মুসলিম নারী ও একজন হিন্দু পুরুষ, তাদের বিশ্ববিদ্যালয়ে স্কুটারে করে ফিরছে।

রাস্তায় তাদের ঘিরে ধরেছে একটা জমায়েত, ভিড় দেখে মনে হয় তারা মুসলিম পুরুষ এবং মুসলিম মেয়েটিকে তাদের ধর্মের ওপর লজ্জা বয়ে এনেছে বলে তিরস্কার করছে।

‘ইসলামের অবমাননা কেউ করতে পারবে না,’ তাদের একজন চিৎকার করে বলে এবং অন্যরা হিন্দু ছেলেটিকে আক্রমণ করে।

বিবিসি এরকম ১৫টি ভিডিও নিরীক্ষা দেখেছে, এ সবগুলোই মোটামুটি একই ধরণ অনুসরণ করে হাতাহাতিতে গেছে।

এই ঘটনা এবং এরকম অন্য ঘটনার ভিডিও যেখানে এই তত্ত্বকে সত্যি বলে দাবি করা হচ্ছে, সেগুলো ইউটিউব, এক্স ও ইন্সটাগ্রামে ১০ মিলিয়নের বেশি দেখা হয়েছে। এবং এগুলোতে হ্যাশট্যাগ ব্যবহার করা হয় #BhagwaLoveTrap

সূত্র : বিবিসি