প্রকাশিত : শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩

Share This News

সপ্তাহজুড়ে ফ্লোর প্রাইস ভেঙ্গে ২৪ প্রতিষ্ঠানের লেনদেন

সপ্তাহজুড়ে ফ্লোর প্রাইস ভেঙ্গে ২৪ প্রতিষ্ঠানের লেনদেন

শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট ফ্লোর প্রাইস ভেঙ্গে লেনদেন হয়েছে বিদায়ী সপ্তাহে (১০-১৪ ডিসেম্বর) । স্টকনাও সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানগুলো হলো-অ্যারামিট লিমিটেড, অ্যাপেক্স ফুটওয়ার, ইন্দো-বাংলা ফার্মা, সিলকো ফার্মা, কেয়া কসমেটিকস, অলটেক্স ইন্ডাষ্ট্রিজ, হামিদ ফ্রেব্রিক্স, জাহিন স্পিনিং, সাফকো স্পিনিং, জাহিন টেক্সটাইল, প্রাইম টেক্সটাইল, সোনারগাঁও টেক্সটাইল, তাকাফুল ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স, সোনারবাংলা ইন্সুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, প্রাইম লাইফ ইন্সুরেন্স, শাহজালাল ব্যাংক, ফার্স্ট ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, প্রিমিয়ার লিজিং, সাপোর্ট, সিঙ্গার বাংলাদেশ এবং এনসিসিব্যাংক-১ মিউচ্যুয়াল ফান্ড।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১১টির শেয়ার ও ইউনিট সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত ফ্লোর প্রাইসের ওপরেই লেনদেন হয়েছে। যেগুলো হলো-ইন্দো-বাংলা ফার্মা, অলটেক্স ইন্ডাষ্ট্রিজ, হামিদ ফ্রেব্রিক্স, জাহিন স্পিনিং, সোনারগাঁও টেক্সটাইল, সোনারবাংলা ইন্সুরেন্স, শাহজালাল ব্যাংক, ফার্স্ট ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, সাপোর্ট এবং এনসিসিব্যাংক-১ মিউচ্যুয়াল ফান্ড

অপরদিকে, ১৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট সর্বশেষ বৃহস্পতিবার শেষ বেলায় ফ্লোর প্রাইসে ফিরে এসেছে। যেগুলো হলো- অ্যারামিট লিমিটেড, অ্যাপেক্স ফুটওয়ার, কেয়া কসমেটিকস, সিলকো ফার্মা, সাফকো স্পিনিং, প্রাইম টেক্সটাইল জাহিন টেক্সটাইল, তাকাফুল ইন্সুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, প্রাইম লাইফ ইন্সুরেন্স, প্রিমিয়ার লিজিং এবং সিঙ্গার বাংলাদেশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, প্রতি সপ্তাহেই কিছু কিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট ফ্লোর প্রাইস ভেদ করে লেনদেন করছে। প্রতিষ্ঠানগুলোর দর যেমন বাড়ছে, আবার লেনদেনও তেমনি বাড়ছে। এমনকি যেসব প্রতিষ্ঠান ফের ফ্লোর প্রাইসে স্থান নিচ্ছে, সেসব প্রতিষ্ঠানেরও লেনদেন বাড়ছে এবং বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াচ্ছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, এটি শেয়ারবাজারের জন্য শুভ লক্ষণ। যা ঊর্ধ্বগামী বাজারের ইংগিত প্রদান করছে।

স্টকনাও-এর সর্বশেষ তথ্যমতে, বর্তমানে শেয়ারবাজারে ফ্লোর প্রাইসের প্রতিষ্ঠান রয়েছে ১৯১টি। আর ফ্লোর প্রাইসের ওপরে রয়েছে ১৭৯টি প্রতিষ্ঠান।