প্রকাশিত : রবিবার, ১৭ ডিসেম্বর ২০২৩

Share This News

হামাসের কৌশল বুঝতে না পেরে হতাশ ইসরাইলি বাহিনী

হামাসের কৌশল বুঝতে না পেরে হতাশ ইসরাইলি বাহিনী

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়া ও ইউক্রেনের সংঘাতকে দুই ভাইয়ের গৃহযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন । তিনি বলেন, বর্তমানে ইউক্রেনে যা ঘটছে তা একটি ট্র্যাজেডি। দুই ভাইয়ের মধ্যে গৃহযুদ্ধের মতো।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাজধানী মস্কোয় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন পুতিন। চার ঘণ্টার এই সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিক ও রাশিয়ার সাধারণ মানুষের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। অবশ্য এই অনুষ্ঠানের বেশির ভাগ আলোচনাই ছিল ইউক্রেন যুদ্ধ নিয়ে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সেনা পাঠালে ইউক্রেন ‍যুদ্ধ শুরু হয়। এরপর ২১ মাস পার হলেও এখনো এই যুদ্ধের অবসান হয়নি।

পুতিন বলেন, কীভাবে ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে তা ভুলে গেলে চলবে না। ২০১৪ সালে ইউক্রেনে অভ্যুত্থানের মাধ্যমে এটা শুরু হয়েছে। এ ঘটনার আগে দশকের পর দশক আমরা ইউক্রেনের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপনের যথাসাধ্য চেষ্টা করেছি। আমি এই বিষয়টার ওপর জোর দিতে চাই। অভ্যুত্থানের পর (ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট) ভিক্টর ইয়ানুকোভিচকে ক্ষমতা গ্রহণ করতে দেওয়া হয়নি। তিনি নির্বাচনে জিতেছেন। কিন্তু তারা তৃতীয় দফার নির্বাচন ঘোষণা করে। এটা অভ্যুত্থান ছাড়া আর কি? অথচ ইউক্রেনের সংবিধান তৃতীয় রাউন্ডের কথা নেই। এটা এমনই একটা অভ্যুত্থান। এরপরও আমরা মেনে নিয়েছি।

তিনি বলেন, এরপর কী হলো? সব মিলিয়ে ভিক্টর পরের নির্বাচনেও জিতলেন। বিরোধীরা কী করল? তারা রাষ্ট্রীয় অদভ্যুত্থান ঘটাল।

এই একই অনুষ্ঠানে পুতিন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার লক্ষ্য অপরিবর্তিত রয়েছে। সেগুলো অর্জিত না হওয়া পর্যন্ত কিয়েভের সঙ্গে কোনো শান্তি চুক্তি হবে না।