প্রকাশিত : শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

Share This News

লেবাননজুড়ে ইসরায়েলের অতর্কিত হামলা, নিহত ৪৫

লেবাননজুড়ে ইসরায়েলের অতর্কিত হামলা, নিহত ৪৫

দখলদার ইসরায়েলি বাহিনী লেবাননজুড়ে অতর্কিত হামলা অব্যাহত রেখেছে । লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার লেবাননজুড়ে হামলায় নিহত হয়েছে ৪৫ জন এবং আহত অন্তত ১৭৯ জন। শুক্রবার (১৮ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

এনিয়ে লেবাননে নিহতের সংখ্যা বেড়ে দুই হাজার ৪১২ জনে দাঁড়ালো। এছাড়া মোট আহতের সংখ্যা ১১ হাজার ২৬৭ জন। 

এদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইসরায়েল। সিনওয়ার ২০১৭ সাল থেকে গাজায় হামাসের নেতৃত্ব দিয়েছিলেন।

ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতে, গত ৭ অক্টোবরের হামলার মাস্টারমাইন্ড তথা মূল পরিকল্পনাকারী তিনিই ছিলেন। ওই হামলায় হামাসের বন্দুকধারীরা প্রায় এক হাজার ২০০ জনকে হত্যা করেছিল এবং ২৫১ জনকে জিম্মি করে নিয়ে এসেছিল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসপ্রধানের হত্যা মানে যুদ্ধের সমাপ্তি নয়। তিনি এটিকে গাজায় বছরব্যাপী যুদ্ধ শেষের সূচনা বলেছেন। 

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, বুধবার গাজার রাফাহ শহরের একটি ভবনে অভিযান চালানো হয়েছিল। ধারণা করা হয়েছিল যে ওই ভবনটি হামাসের সিনিয়র নেতারা ব্যবহার করেন। সেই অভিযানে তিনজন নিহত হন, সিনওয়ার তাদের মাঝে একজন।