প্রকাশিত : সোমবার, ২১ অক্টোবর ২০২৪

Share This News

ত্বকের আর্দ্রতা ধরে রাখবেন যেভাবে

ত্বকের আর্দ্রতা ধরে রাখবেন যেভাবে

আমরা অনেকেই কম-বেশি ত্বকের যত্ন নিয়ে সচেতন। আবার অনেকে আছি যারা খুব একটা সময় পান না ত্বকের যত্ন নেওয়ার। ত্বকে ব্রণের সমস্যা কারো কারো পিছু ছাড়তেই চায় না। শুষ্ক ত্বকে এই সমস্যা আরও বেড়ে যায়। জীবনযাপনে নানা অনিয়ম, বাইরে কড়া রোদ, দীর্ঘ সময় শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকলেও ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই ত্বকের আর্দ্রতা ধরে রাখা জরুরি। যেভাবে ত্বকের আর্দ্রতা ধরে রাখবেন: 

পানি

ত্বক আর্দ্র রাখতে পানি খাওয়া জরুরি। সারাদিনে অন্তত ৩ লিটার পানি খেতে পারলে ভালো। পানির পাশাপাশি স্বাস্থ্যকর পানীয়ও খেতে হবে। জলীয় অংশ খুব বেশি পরিমাণে আছে, এমন ফলও খেতে পারেন। তবে নিশ্চিত করতে হবে, শরীরে যেন পর্যাপ্ত পানি থাকে।

ক্লিনজার

ত্বক কোমল ও আর্দ্র রাখতে প্রয়োজন ক্লিনজার। দোকান থেকে ক্লিনজার কিনেও ব্যবহার করতে পারেন। কিংবা প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাঁচা দুধও ত্বকে ব্যবহার করতে পারেন। 

ময়েশ্চারাইজার

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ব্যবহার করুন পর্যাপ্ত ময়েশ্চারাইজার। ত্বকের যত্নে ময়েশ্চারাইজার ভীষণ প্রয়োজনীয়। ময়েশ্চারাইজার অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বকের সুরক্ষা দেয়। তেমনি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বকের উজ্জ্বলতা ও আর্দ্রতা ধরে রাখতে সুষম খাবার খুবই জরুরি। বিভিন্ন ফলের পাশাপাশি বিভিন্ন বাদাম, প্রোটিনে সমৃদ্ধ খাবার ও সবজি নিয়মিত খাওয়া দরকার।