প্রকাশিত : সোমবার, ২১ অক্টোবর ২০২৪

Share This News

লন্ডন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে বিবিসিখ্যাত ৫ প্রয়াত সাংবাদিকের স্মরণসভা অনুষ্ঠিত

লন্ডন বাংলা প্রেসক্লাবের উদ্যোগে বিবিসিখ্যাত ৫ প্রয়াত সাংবাদিকের স্মরণসভা অনুষ্ঠিত

লন্ডন বাংলা প্রেসক্লাব আয়োজিত বিবিসিখ্যাত ব্রিটিশ বাঙালি পাঁচজন বিশিষ্ট সাংবাদিকের স্মরণে এক স্মরণসভা গত শুক্রবার (১৮ অক্টোবর) অনুষ্ঠিত হয়। প্রয়াত সাংবাদিকরা হলেন– ঊর্মি রহমান (বিবিসি বাংলার সাবেক সাংবাদিক, লেখক, এলবিপিসি সদস্য এবং লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রথম নির্বাচনের অন্যতম নির্বাচন কমিশনার); গোলাম কাদের (বিবিসি বাংলার প্রবীণ সাংবাদিক এবং নুতন দিনের সাবেক প্রধান সম্পাদক); কাদের মাহমুদ (জনমতের সাবেক নির্বাহী সম্পাদক এবং বিবিসি বাংলার সাবেক সাংবাদিক); গোলাম মুর্শিদ ( বিবিসি বাংলার সাবেক সাংবাদিক এবং অর্ধশত বইয়ের প্রখ্যাত লেখক); শাহীন জামান (সাংবাদিক, জনমত ও বিবিসি বাংলা, নাট্যশিল্পী, সাংস্কৃতিক কর্মী)।

এ স্মরণসভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ জুবায়ের ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক তাইসির মাহমুদ।

প্রয়াত সাংবাদিকদের কর্মজীবন ও ব্যক্তিগত সম্পর্কের স্মৃতি তুলে ধরে বক্তব্য রাখেন  লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মুহিব চৌধুরী, বিবিসি বাংলার সাবেক সাংবাদিক কামাল আহমেদ, প্রবীণ সাংবাদিক দানেশ আহমেদ, বিশিষ্ট ব্যাংকার খুররম মতিন, সাপ্তাহিক জনমতের সাবেক সম্পাদক নবাব উদ্দিন, বিশিষ্ট টিভি নিউজ রিডার জাকি রেজওয়ানা আনোয়ার, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোস্তফা কামাল মিলন, সাপ্তাহিক সুরমা'র সম্পাদক শামসুল আলম লিটন, সাপ্তাহিক পত্রিকার সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, সাপ্তাহিক বাংলা পোস্ট এর সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী ও এল বি ২৪ এর ব্যবস্থাপনা সম্পাদক মোহাম্মদ আব্দুল মুনিম জাহেদী ক্যারল প্রমুখ।

প্রয়াত এ পাঁচজন বিশিষ্ট সাংবাদিককে নিয়ে স্মরণসভায় বক্তারা বলেন, তারা প্রত্যেকেই ছিলেন বিবিসিখ্যাত সাংবাদিক। বিবিসি বাংলা বিভাগে কাজ করে সুনাম অর্জন করেন তারা। একইসঙ্গে লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক জনমত ও নতুন দিনের প্রকাশনায়ও তারা অনেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সহকর্মীদের স্মৃতিকথায় উঠে আসে বিলেতে বাংলা ভাষার চর্চা ও বিকাশে এবং বাংলা সাহিত্য ও বাঙালি সংস্কৃতির প্রচার ও প্রসারে তাদের তাৎপর্যপূর্ণ ভূমিকার কথা। এ পাঁচজন স্বনামধন্য সাংবাদিক সম্প্রতি অল্প সময়ের ব্যবধানে মৃত্যুবরণ করেন।

তাদের বক্তব্যে উঠে আসে প্রয়াত পাঁচ সাংবাদিকের কর্মনিষ্ঠা, বন্ধুত্ব, সহকর্মীদের প্রতি গভীর আন্তরিকতা, শ্রদ্ধাবোধ এবং বাংলা ভাষার প্রতি তাদের মমতার কথা। এসময় ব্যক্তিগত স্মৃতিচারণ করতে গিয়ে অনেকে আবেগাপ্লুত হয়ে পড়েন।